//
you're reading...
Uncategorized

সম্প্রতি (actually চিরকাল ই) কিছুলোক দাবি করেছেন: যদি ৯৫% লোকের ভাষা বাঙলা হলে রাষ্ট্রভাষা বাংলা করা হয়, তবে ৯০% লোকের ধর্মকে রাষ্ট্রধর্ম করা হবে না কেন?

প্রথমত, ধর্ম আর ভাষা দুটো এক জিনিস নয়। ভাষার প্রয়োজন যোগাযোগ রক্ষার সার্থে, যেটা অপরিহার্য। সেটা জীবন-যাপন এর রাস্তা নয়। কাজ চালাবার মত ভাষা শিক্ষাও কোনো শক্ত কাজ নয়। আমরা প্রত্যেকেই কমবেশী ২-৪ টে ভাষা জানি, কাজ চালাবার মত। রাষ্ট্রভাষা বাঙলা করা সেজন্যই দরকার, যাতে সেটা বেশীরভাগ লোকের বোধগম্য হয়। এর সাথে cultural একটা কারন ও আছে, সেটা পরে বলছি। অপরপক্ষে, ধর্ম অনেক ব্যক্তিগত ব্যাপার। সেটা কদ্দূর প্রয়োজন, তাও তর্কের ব্যাপার। এক ধর্ম থেকে অন্য ধর্মে “translation” ও হয় না আর ধর্মান্তকরন কোনো রাস্তা নয় কারন, সামহাও, কোনো ধর্মই অপর ধর্ম কে মানতে সেখায় না। তাহলে, রাষ্ট্র কি করবে ধর্ম নিয়ে (মধ্যযুগীয় উদাহরন টানবেন না।)?

দ্বিতীয়ত, অনেকে বলতে পারেন, ধর্ম একটা cultural বয়ে নিয়ে চলে। কিন্তু, এখন আর সেটা খুব সত্যি কথা না। মধ্যযুগে, সেটাই ছিলো ‘truly’ part of the culture. আধুনিক মানসিকতার সাথে সাথে ভাষা হয়ে উঠেছে সংস্কৃতির আসল ধারক। আসলে, freedom of speech এর মত openness of culture বলেও একটা নিঃশব্দ আন্দোলন বয়ে চলেছে, যার মূল কথা: সমাজের কোনো একটা শ্রেনীর সংস্কৃতি, উৎসব কে সবার মধ্যে ছরিয়ে দেওয়া। আর এ সবের মধ্যদিয়েই আসে আসল ধর্ম-নিরপেক্ষতা।

সবথেকে বড় কথা, ধর্মীয় শাসন ব্যবস্থা একটা হাস্যকর কথা, কারন যে কোনো ধর্মেই সমাজের একটা আংশকে suppressed করা হয়। মুসলিম ছাড়া অন্যকোনো ধর্মে এরকম শাসন ব্যবস্থা আছে বলেও জানা নেই আমার। সেটা সবার শাসন ব্যবস্থা হতে পারে না। একান্ত ভাবেই যুক্তি-তর্কহীন একটা মধ্যযুগীও racist শাসন ব্যবস্থা নিশ্চয়ই শিক্ষিত লোকেরা মেনে নেবে না।

শেষঃত, ধর্ম-নিরপেক্ষতা মানেই কিন্তু কমুনিসম্ না। এ নিয়ে পরে কথা হবে।

কাজেই, ৭০% হিন্দুর দেশ ভারত হিন্দু দেশ নয়, ৯০% মুসলিম দেশ বাঙলাদেশ ও মুসলিম দেশ নয়, united states ও একটা খ্রীষ্টান দেশ নয়।

Advertisements

About Md. Jahidul Islam (Barguna)

I am a student

Discussion

No comments yet.

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

Follow "Barguna" on WordPress.com
%d bloggers like this: